মাযহাব বা অন্যান্য বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জানতে
>>>>> ক্লিক করুন <<<<<
............................................................................................................
>>>>> ক্লিক করুন <<<<<
............................................................................................................
............................................................................................................
ডাউনলোড করুন কিছু বই
............................................................................................................
............................................................................................................
মাযহাব কাকে বলে ?
আজকাল অনেক ভাইকে দেখা যায় মাযহাব শব্দটি নিয়ে বিভ্রান্তিতে ভুগে থাকেন।
আবার অনেকে এই শব্দটির সঠিক অর্থ জানা সত্ত্বেও এই শব্দটি নিয়ে সাধারন মুসলমানদের ভিতরে বিভ্রান্তি সৃষ্টি করার চেষ্টা করেন।
যারা জেনে শুনে মাঝহাব নিয়ে বিভ্রান্তি সৃষ্টি করেন তাদের জন্য এই পোষ্ট নয়।
কারন ঘুমন্ত মানুষকে জাগানো আমার সম্ভব কিন্তু জাগ্রত ব্যক্তিকে সম্ভব নয়।
যারা সত্যিকার অর্থেই মাযহাব নিয়ে জানতে চান তাদের জন্য আমার এই পোষ্ট।
............................................................................................................
............................................................................................................
মাযহাব নিয়ে কয়েকটি গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর
ফিকহে হানাফীর উপর মতিউর রহমান মাদানীর একটি নগ্ন হামলার জবাব
............................................................................................................
............................................................................................................
ওয়াহদাতুল অজুদ কি সর্বেশ্বরবাদ?
............................................................................................................
............................................................................................................
ওয়াহদাতুল অজুদ সম্পর্কে শায়খ আবদুল মালেক সাহেব দামাত বারাকাতাহুমকে একটি প্রশ্নের সংক্ষিপ্ত উত্তর
............................................................................................................
............................................................................................................
প্রত্যেক ইমামই তাঁকে অনুসরণকরতে নিষেধ করেছেন !
............................................................................................................
............................................................................................................
হাদীস সহীহ হলে সেটিইআমার মাযহাব: একটি বিশ্লেষণাত্মক পর্যালোচনা (পর্ব-১)
............................................................................................................
............................................................................................................
তাকলীদ সম্পর্কে কিছু সাদামাটা কথা
............................................................................................................
............................................................................................................
কোনো হাদীস দ্বারা কি তাকলীদ কে প্রমান করা যায় ???
............................................................................................................
............................................................................................................
"তাকলীদে শাখসী"(ব্যাক্তি তাকলিদ) হারাম নাকি জরুরী ???
............................................................................................................
............................................................................................................
ফিকহে হানাফীর কি সনদ নেই ? কেন এ অপপ্রচার ???
............................................................................................................
............................................................................................................
উস্তাদের প্রয়োজনীয়তা ও ইলম অর্জনের সঠিক পদ্ধতি:
............................................................................................................
............................................................................................................
ফতোয়া প্রদানে সতর্কতা অবলম্বন
............................................................................................................
............................................................................................................
এক মাযহাব থেকে অন্য মাযহাবে স্থানান্তর: একটি বিশ্লেষণাত্মক পর্যালোচনা
পড়ুন
............................................................................................................
এক মাযহাব থেকে অন্য মাযহাবে স্থানান্তর: একটি বিশ্লেষণাত্মক পর্যালোচনা
পড়ুন
............................................................................................................
............................................................................................................
মুসান্নাফে ইবনে আবি শাইবার নাভীর নিচে হাত বাধার হাদীস সম্পকে একটি চ্যালেন্জের জবাব:
............................................................................................................
............................................................................................................
ইবনে মাসউদ রা. এর হাদীসের উপর একটি অমূলক অভিযোগের বাস্তবতা
............................................................................................................
............................................................................................................
প্রায় সকল সাহাবী মুকাল্লিদ ছিলেন অর্থাৎ তাকলিদ করতেন...
............................................................................................................
............................................................................................................
তাকলিদের ক্ষেত্রে সাহাবিদের আমল কি ছিলো ????
............................................................................................................
............................................................................................................
............................................................................................................
............................................................................................................
মুরসাল হাদীস এর গ্রহণযোগ্যতা সম্পর্কে ফকীহ মুহাদ্দিসীনদের মতামত
............................................................................................................
............................................................................................................
নামায সংক্রান্ত মাসআলায় আরব আলেমদের মাঝে মতবিরোধ
ক্লিক করুন
নামায সংক্রান্ত মাসআলায় আরব আলেমদের মাঝে মতবিরোধ
ক্লিক করুন
............................................................................................................
............................................................................................................
নামাযে আরব শায়খসহ বিভিন্ন শায়খদের হাত বাধা ছবি
............................................................................................................
............................................................................................................
ক্লিক করুন
............................................................................................................
আল্লামা ইবনে তাইমিয়া রহ. এর দৃষ্টিতে তাসাওউফ
ক্লিক করুন
মাযহাব প্রসঙ্গে ডা.জাকির নায়েক একটি গবেষণামূলক পর্যালোচনা
............................................................................................................
............................................................................................................
ক্লিক করুন
............................................................................................................
............................................................................................................
ইমাম আবু হানীফা রাহ. হাফিযুল হাদীসও ছিলেন : একটি প্রশ্ন ও তার উত্তর
♦♦♦ ইমাম আবু হানিফা রহ. কি তাবিঈ ছিলেন ??? ♦♦♦
............................................................................................................
............................................................................................................
জুমআর খুতবাকালে তাহিয়্যাতুল মসজিদ পড়া সম্পর্কে একটি বিভ্রান্তি ও তার জবাব
মাযহাব কি এবং কেন?
মাযহাব কি রাসূল,সাহাবী এবং
তাবেঈ কারো মানার দলীল আছে?
কুরআন ও হাদীস দেখে আমল করলে অসুবিধা কোথায়?
মুহাদ্দিসগন কি মাযহাব মেনেছেন?
আমরা কেন চারটি মাযহাব থেকে বেছে বেছে মাসআলা আমল করতে পারব না?
কেন একটি মাযহাবই মানতে হবে?
এই প্রশ্নগুলোর জবাব আমার খুবই প্রয়োজন। আশা করি কুরআন ও হাদীসের দলীলের মাধ্যমে আমাকে উত্তরগুলো
দিয়ে উপকৃত করবেন।
পুরো লিখাটি পড়ার জন্য এখানে ক্লিক করুন ...
............................................................................................................
............................................................................................................
মাযহাব কি নতুন কিছু ???
যতদিন মানুষ আকাবিরদের থেকে ইলম শিখবে ততদিন তারা সত্পথে পরিচালিত হবে আর যখন
মানুষ আসাগির থেকে ইলম শিখবে তখন তারা গোমরা হয়ে যাবে ।
হাদিসটি হাফেজ ইবন আব্দুল বার ঈবন মাসউদ ও উমর রা থেকে বর্ণনা করেছেন দেখুন
মুখ্তাসারু জামিউ বয়ানুল ইলম পৃ ৮৩ ।
আজকাল অনেককে বলতে শুনা যায়, যারা মাযহাব মানে তারা নাকি গোমড়াহ হয়ে গেছে। আসুন কিছু গোমড়াহ
হওয়া (তাদের ভাষায়) মানুষের লিষ্ট দেখি….
............................................................................................................
............................................................................................................
............................................................................................................
ইমাম আবু হানীফা রহঃ কি কোন কিতাব লিখে যান নি?
প্রশ্ন:
খান প্রকাশনী থেকে প্রকাশিত ডাঃ জাকির নায়েক ও আমরা নামক আহলে হাদিসদের একটা
বইতে দাবী করা হয়েছে যে, হযরত ইমাম আবু হানিফা (র) কোন কিতাব লিখে যাননি। বরং তিনি তার
লোকদেরকে মাসলা-মাসায়িল মুখে মুখে শিক্ষা দিতেন। এই কথা সত্য কি না?
............................................................................................................
............................................................................................................
............................................................................................................
নামাযে কিয়াম
অবস্থায় কোথায় হাত রাখা সুন্নাত?
http://www.somewhereinblog.net/blog/faruqpower/29665435
http://www.somewhereinblog.net/blog/faruqpower/29665435
............................................................................................................
............................................................................................................
হানাফী মাযহাব নিয়ে কিছু বিভ্রান্তি এবং তার জবাব...................
কিছু দিন আগে আমার একভাই আমাকে হানাফী মাযহাব সম্পর্কে তিনটি প্রশ্ন করেন এবং আমি আগেও দেখেছি যে, এই প্রশ্নগুলো নিয়ে অনেকেই বিভ্রান্তি ছড়িয়ে থাকে। আমি তাকে যেভাবে উত্তর দিয়েছি সেভাবেই উত্তরটি কপি-পেষ্ট করে দিলাম।
............................................................................................................
............................................................................................................
নিদিষ্ট মাযহাবের অনুসারী হওয়া কি ইসলামকে বিভক্ত করা ?
সাহাবায়ে কিরামের মাঝে এ ব্যাপারে ঐক্যমত্ব ছিল যে, হযরত আবু বকর সিদ্দীক রা. সবচে’ উত্তম ছিলেন। এজন্য কাউকে আবু বকরী বলা হয়না। তারপর হযরত ওমর রা. এর ব্যাপারেও কোন মতভেদ ছিলনা। এজন্য কাউকে ওমরী বলা হয়না। হযরত উসমান রা. এবং হযরত আলী রা. এর এর ব্যাপারে কিছু ইখতিলাফ ছিল।
পুরো লিখাটি পড়ার জন্য এখানে ক্লিক করুন ...
............................................................................................................
............................................................................................................
‘নামাযে হাত কোথায় রাখতে হবে’ প্রশ্নের তাত্ত্বিক বিশ্লেষন
............................................................................................................
............................................................................................................
ইমামের পিছনে মুক্তাদীর সুরা ফাতিহা পড়া আর না পড়া
ইমামের পিছনে সুরা ফাতিহা না পড়লে যে নামাজ হয় না ,এটা বলা ঠিক হবে না ,কারণে এক্ষেত্রেও সহীহ হাদিস আছে। যেমন-
مَنْ كَانَ لَهُ إِمَامٌ فَقِرَاءَةُ الْإِمَامِ لَهُ قِرَاءَةٌ
“যার ইমাম রয়েছে, তার ইমামের... ক্বিরাতই তার ক্বিরাত (হিসেবে যথেষ্ট)।”
মুহাদ্দিস শেখ নাসীরুদ্দীন আলবানী (রহঃ) সহ আরো অনেক মুহাদ্দিস হাদীসটিকে হাসান তথা গ্রহণযোগ্য বলেছেন।
হাদীসটি আহমদ, দারাকুতনী, ত্বহাবী, বায়হাকী, ইবনে আদী, মালেক প্রমূখ মুহাদ্দিস বর্ণনা করেছেন। (সহীহু সুনান ইবনে মাজাহ: ১/২৫৭/৮৫৭, ইরওয়াউল গালীল: ২/২৬৮/৫০০)
ইমাম তাইমিয়া বলেছেন, হাদিসটি বিভিন্ন সনদে বর্ণিত এবং হাদিসটি সহীহ( ইবনে তাইমিয়া,মাজমুউল ফাতওয়া ২৩/২৭১)
আরেকটি হাদিস দেখুন-
"যখন তোমরা নামাজে দাঁড়াও তখন কাতার সোজা কর। এরপর তোমাদের একজন ইমাম হও। যখন সে তাকবীর বলে তখন তোমরাও তাকবীর বল; যখন সে কেরাত পড়ে তখন তোমরা চুপ থাক; যখন সে غَيْرِ الْمَغْضُوبِ عَلَيْهِمْ وَلَا الضَّالِّينَ বলে তখন তোমরা আমীন বল, আল্লাহ তোমাদের দোয়া কবুল করবেন।' ( সহীহ মুসলিম, হাদিস -৪০৪, সহীহ আবি আওয়ানা ২/১৩২-১৩৩)
ইমাম তাইমিয়া বলেন -"তিনি ইমামের পেছনে ফাতেহা বা অন্য কোন সূরা পড়ার আদেশ কখনো করেননি।( ইবনে তাইমিয়া,মাজমুউল ফাতওয়া ২৩/৩১৫,৩২০)
কোন কোন বর্ণনায় অনুচ্চস্বরে কেরাআতের নামাজে ফাতেহা পড়ার শুধু অনুমতি বর্ণিত হয়েছে।
তবে সে সব বর্ণনার ব্যাপারে অনেক হাদিস বিশারদের আপত্তি রয়েছে। (ইবনে তাইমিয়া, মাজমুউল ফাতওয়া ২২/৩৪০; কাশ্মীরী, ফাসলুল খিতাব কী ফাতিহাতিল কিতাব)
আতা ইবনে ইয়াসার থেকে বর্ণিত। তিনি একবার যায়েদ ইবনে সাবিতকে নামাযে ইমামের পিছনে কিরায়াত পড়া সম্পর্কে জিজ্ঞেস করেছিলেন। জবাবে যায়েদ ইবনে সাবিত বলেছিলেনঃ নামাযে ইমামের পিছনে কিরাআত প্রয়োজন নাই। (সহীহ মুসলিম)
জাবির ইবনে আবদুল্লাহ (রা) বলেছেন, যে ব্যক্তি এমন এক রাকাআত নামাজ পড়িয়াছে যাহাতে সূরা ফাতিহা পাঠ করে নাই তাহার নামাজ হয় নাই, অবশ্য যদি সেই ব্যক্তি ইমামের পশ্চাতে থাকে। (মুয়াত্তা, সালাত অধ্যায়)
এই পোষ্টগুলোতে বিস্তারিত আলোচনা করা হয়েছে....
............................................................................................................
............................................................................................................
সূরা ফাতিহা শেষে আমীন বলা বিষয়ক কিছু কথা....
সামুরা (রা) থেকে বর্ণিত আছে যে, তিনি বলেন, আমি রাসুল (সা) থেকে সালাতে দুই স্থানে নীরবতার কথা স্মরণ রেখেছি। ইমরান ইবনে হুসাইন (রা) এ কথা প্রত্যাখ্যান করে বললেন আমরা এক স্থানে নীরবতার কথা জানি। রাবী হাসান বলেন, আমরা এ বিষয়ে মদীনার উবাই ইবনে কাব (রা) কে লিখলে তিনি আমাদের জানালেন যে, সামুরাই সঠিক স্মরণ রেখেছেন।
রাবী সাইদ বলেন, আমরা কাতাদাকে বললাম এ নীরবতার স্থান কোন দুটি? তিনি বললেন একটি হল সালাত শুরু করার পর, আরেকটি হল কিরাতের পর। পরবর্তীতে তিনি বলেছিলেন আরেকটি হল ওয়ালাদ দল্লীন পাঠের পর। শ্বাস স্বাভাবিক হয়ে আসার উদ্দেশে কিরাত শেষে কিছুক্ষণ নিরব থাকা তিনি পছন্দ করতেন।
এ বিষয়ে আবু হুরায়ারা (রা) থেকে হাদীস বর্ণিত আছে। ইমাম তিরমিজী (রা) বলেন সামুরা (রা) বর্ণিত হাদীসটি হাসান।
(তিরমিজী শরিফ)
(তিরমিজী শরিফ)
............................................................................................................
রাফয়ে ইয়াদাইন নিয়ে কিছু কথা.............
আজকাল কিছু ভাই রাফয়ে ইয়াদাইন সম্পর্কে এমন কিছু কথা ছড়াচ্ছে যা সাধারন মুসলমানদের বিভ্রান্তিতে ফেলছে। কিন্তু তারা (সাধারন মুসলমান) কুরআন ও হাদীস সম্পর্কে বিশেষ জ্ঞান রাখেন না এবং স্বভাবতই তারা অনেকেই বিভ্রান্তির স্বীকার হচ্ছেন। তাই উক্ত বিষয় সম্পর্কে কিছু বলা নিজের ঈমানী দায়িত্ব মনে করছি।
নিচে রাফয়ে ইয়াদাইন না করা সম্পর্কিত দলীলগুলো পেশ করা হল :---
বিস্তারিত পড়ার জন্য এখানে ক্লিক করুন ...
এবং
এটাও পড়ুন এবং উপলদ্ধি করুন ...
এবং
এটাও পড়ুন এবং উপলদ্ধি করুন ...
............................................................................................................
এবং
এটাও পড়ুন এবং উপলদ্ধি করুন ...
এবং
এটাও পড়ুন এবং উপলদ্ধি করুন ...
............................................................................................................
............................................................................................................
সেজদায় যাওয়ার হাদীস নিয়ে গায়রে মুকাল্লিদদের অভিযোগ কি সত্য?
প্রশ্ন:
“হযরত ওয়ায়িল বিন হুজুর রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ যখন সেজদা দিতেন তখন দুই হাটুকে দুই হাতের আগে রাখতেন। আর যখন [সেজদা থেকে] উঠতেন তখন হাটুর আগে হাত উঠাতেন”।
সুনানে আবু দাউদসহ বিভিন্ন হাদীসের কিতাবে বর্ণিত এই হাদীসটি নাকি দুর্বল? সহীহ নয়? কতিপয় লা’মাজহাবী গায়রে মুকাল্লিদদের এই বক্তব্যটি কি সত্য। মুহাদ্দিসীনে কিরামের বক্তব্যসহ জানালে উপকৃত হব।
বিস্তারিত পড়ার জন্য এখানে ক্লিক করুন ...
............................................................................................................
বিস্তারিত পড়ার জন্য এখানে ক্লিক করুন ...
............................................................................................................
............................................................................................................
তাশাহুদে আঙ্গুল দ্বারা ইশারা করে কি আঙ্গুল নাড়াতেই থাকবে?
............................................................................................................
............................................................................................................
জুমআর খুতবা চলাকালে তাহিয়্যাতুল মসজিদ নামায পড়া সম্পর্কে একটি বিভ্রান্তি ছড়ানো ও তার জবাব
প্রশ্ন:
প্রশ্নের জবাবটি খুব শিগ্রই প্রয়োজন।
আমি একটি দলীল দিলাম দেখুন কিভাবে সহীহ হাদীসকে লাল বাতি জ্বালিয়ে দুরে ঠেলে দেয়া হয়েছে:
হাদীস:১- আবু কাতাদাহ (রাঃ) হতে বর্ণিত । তিনি বলেন ,রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন ,যখন তোমাদের কেউ মসজিদে প্রবেশ করবে ,তখন সে যেন দু’রাকাত সালাত আদায় করা ব্যতীত না বসে ।
( বুখারী হা/৪৪৪ , ১১৬৭ ; মুসলিম হা/ ৭১৪ ; তিরমিযী হা/ ৩১৬ ; নাসাঈ হা/ ৭৩০ ; আবু দাউদ হা/ ৪৬৭ ; ইবনু মাজাহ হা/ ১১২৩ ; আহমাদ হা/ ২২০১৭ , ২২০৭২ , ২২০৮৮ , ২২১৪৬ ;দারেমী হা/ ১৩৯৩ ; রিয়াদুস সালেহীন হা/ ১১৫১)
পুরো লিখাটি পড়ার জন্য এখানে ক্লিক করুন ...
............................................................................................................
বিস্তারিত পড়ার জন্য এখানে ক্লিক করুন ...
............................................................................................................
............................................................................................................
প্রসঙ্গ পুরুষ ও নারীর নামায পদ্ধতির ভিন্নতাঃ শায়েখ আলবানীর অসার বক্তব্য
নারী পুরুষের শারীরিক গঠন, সক্ষমতা, নিরাপত্তা ইত্যাদী নানা বিষয়ে যেমন পার্থক্য রয়েছে,
তেমনি
পার্থক্য রয়েছে ইবাদতসহ শরীয়তের অনেক বিষয়ে। যেমন-
১-পুরুষ ও মহিলা উভয়ের উপরই হজ্ব ফরয।
কিন্তু মহিলাদের জন্য পথ খরচ ছাড়াও হজ্বের সফরে স্বামী বা মাহরাম পুরুষের উপস্থিতি
শর্ত।
২-ইহরাম অবস্থায় পুরুষের জন্য মাথা ঢাকা নিষেধ। অথচ মহিলাদের জন্য
ইহরাম অবস্থায় মাথা ঢেকে রাখা ফরয।
৩-ইহরাম খোলার সময় পুরুষ মাথা মুন্ডায়। কিন্তু মহিলাদের
মাথা মুন্ডানো নিষেধ।
............................................................................................................
............................................................................................................
তারাবীহ এর রাকাত সংখ্যা নিয়ে কথিত আহলে হাদিসদের মিথ্যাচারঃ
By Shamim Ahmed
একটি দলিল ভিত্তিক বিশ্লেষণ
ভূমিকা
আমাদের দেশের কিছু আহলে হাদিস নামধারীরা তারাবীহের রাকাত সংখ্যা নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছে দীর্ঘদিন যাবত। তাদের দাবী সহীহ হাদিসের ভিত্তিতে কেবল ৮ রাকাত তারাবীহ নামায প্রমাণিত। দলিল হিসেবে কিছু হাদিস পেশ করে যার কোনটিই স্পষ্ট তারাবীহকে বুঝায়না, বা হাদিসগুলি একেবারেই দুর্বল। এরপরও বিশ রাকাত তারাবীহ যা হাদিস ও সাহাবায়ে কিরামের সর্ব সম্মত ঐক্যমত্যের ভিত্তিতে প্রমাণিত একে অস্বীকার করে যায় নিতান্তই ঘাড়ত্যারামী করে। রামাযান মাসে জাতিকে সুন্নত আমল থেকে বিরত রাখে এক নিকৃষ্ট পন্থায়।
বিস্তারিত পড়ার জন্য এখানে ক্লিক করুন ...
............................................................................................................
............................................................................................................
হাদীস
ও আছারের আলোকে বিতর নামায পড়ার পদ্ধতি
মাওলানা
মুহাম্মাদ ইউসুফ লুধিয়ানভী রাহ.
বিতরের
নামাযে দুই রাকাতের পর আত্তাহিয়্যাতুর জন্য বসা এবং তৃতীয় রাকাতে ফাতিহা-কিরাতের
পর আল্লাহু আকবার বলে দুই হাত কান পর্যন্ত ওঠানো অতঃপর হাত বেঁধে কুনূত পাঠ করা
সহীহ হাদীস ও আসারে সাহাবা দ্বারা প্রমাণিত।
............................................................................................................
............................................................................................................
এই বইটিও পড়ে দেখতে পারেন ...
৬ তাকবীরের
সাথে ঈদের নামায আদায় করা হাদীস মোতাবেক সম্পূর্ণ সহীহ
সম্মানিত
পাঠক/পাঠিকাবৃন্দ। এই ফাতওয়াটি একদল কথিত আহলে
হাদীস কর্তৃক প্রকাশিত ঈদের নামাযের ৬ তাকবীর নিয়ে বিভ্রান্তিমূলক একটি লিফলেটের
জবাবে লিখা। ফাতওয়াটি তৈরী করেন
ঐতিহ্যবাহী মুঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসার ইফতা বিভাগ। জামিয়াতুল আস’আদ আল ইসলামিয়ার ওয়েব সাইটের
পাঠকদের জন্য ফাতওয়াটি প্রশ্নসহ প্রকাশ করা হল। আল্লাহ তায়ালা আমাদের কথিত
আহলে হাদীসের ফিতনা থেকে হিফাযত করুন।
এই বইটিও পড়ে দেখতে পারেন ...
............................................................................................................
............................................................................................................
হানাফী কিতাবে বর্ণিত এক দিরহামের কম নাপাক সহ নামায পড়া জায়েজ কথাটি কি
মনগড়া?
প্রশ্ন :
এক দিরহাম থেকে কম নাপাক হলে তা সহ নামায আদায় হবে মর্মে হেদায়াসহ বিভিন্ন
হানাফী কিতাবে রয়েছে। একথাটি হাদীসের
কোথাও আছে? নাকি এটি মনগড়া? দলিলসহ জানালে উপকৃত হবো।
A useful document is available at http://www.scribd.com/doc/190157485/Recent-Current-Mujtahids
ReplyDeleteThis comment has been removed by a blog administrator.
ReplyDelete